সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেছেন, সিলেট নগরীর প্রত্যেকটি ওয়ার্ড হবে একটি মডেল ওয়ার্ড। সে লক্ষ্যে কাজ শুরু হয়েছে। নিজের বাসা-বাড়ির মতো নগরীকেও নিজের বাসভবন হিসেবে ভাবতে হবে উল্লেখ করে মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, বাসা-বাড়ি পরিষ্কার রাখতে পারলে নগরকেও পরিষ্কার রাখা সম্ভব।’

সোমবার (২৯ এপ্রিল) সকালে নগর ভবনে ইউনিসেফ আয়োজিত এক সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, এক সাথে সকল ওয়ার্ডকে মডেল ওয়ার্ডে পরিণত করা যাবে না। প্রাথমিকভাবে একটি ওয়ার্ডকে টার্গেট করে কাজ শুরু করতে হবে।

সিসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম সুমনের পরিচালনায় অনুষ্ঠিত সভায় মেয়র আরো বলেন, ‘নগরীর অন্যতম সমস্যা হলো যত্রতত্র কলোনি। এসব কলোনিতে বসবাসকারী নারী ও শিশুরা মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে বসবাস করছেন। তাদের বাসস্থান, স্বাস্থ্য ও শিক্ষার উন্নতি হলেই ওয়ার্ড হবে একটি আদর্শ ও মডেল ওয়ার্ড।

মেয়র বলেন, ‘সিলেট নগরীতে এখন বর্জ্য সমস্যা তেমন একটা নেই। যা আছে তা নগরবাসীর সচেতনতা বাড়ালেই নগরী গড়ে উঠবে ক্লিন সিটিতে।

সভায় সিসিকের প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান, ইউনিসেফ ঢাকার ওয়াশ স্পেশালিস্ট মো. শফিকুল আলম, নিউট্রেশন অফিসার মুনীরা পারভীন, সিলেটের ওয়াশ অফিসার আবু কামরুল আলম, ইউনিসেফ সিলেটের হেলথ অফিসার ডা. মো. খালেকুজ্জামান, ইউনিসেফ সিলেটের নিউট্রেশন অফিসার নিম্মী হোসাইন, প্রোগ্রাম অফিসার উম্মে কুলসুম নিপুনসহ সিসিকের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।